1. admin@upokulbarta.news : admin :
রবিবার, ১৪ এপ্রিল ২০২৪, ০৫:৩১ অপরাহ্ন
শিরোনাম :
শেখ হেলাল উদ্দীন সরকারি কলেজে বর্ণাঢ্য আয়োজনে বর্ষবরণ উৎসব উদযাপন তন্বীর প্রেমে পড়ে ঢাকার সুবর্ণা মোংলায় কুমিল্লার মহেশপুর শাহী ঈদগাহে নামাজ অনুষ্ঠিত বোরহানউদ্দিনের তিন গ্রামে ঈদুল ফিতর অনুষ্ঠিত বিধবা নারীকে ঘর করে দিলেন সমাজসেবক রাজিব হায়দার নারায়ণগঞ্জ মহানগরী জামায়াতের উদ্যােগে সুবিধা বঞ্চিতদের মাঝে ঈদ সামগ্রী বিতরণ মনপুরায় নবনির্বাচিত ইউপি সদস্যদের শপথ গ্রহণ দিনের বেলায় রাত নেমে এলো মনপুরায়, আকষ্মিক ঝড় ও শিলাবৃষ্টিতে লন্ডভন্ড বাড়িঘর-গাছপালা, আহত ৮ ভোলায় ঈদুল ফিতর উপলক্ষে জেলা পুলিশের ফ্রি বাস সার্ভিসের শুভ উদ্বোধন ভোলাবাসীকে পবিত্র ঈদ উল ফিতরের শুভেচ্ছা জানিয়েছেন মজনু মোল্লা

স্মার্ট বাংলাদেশ গড়তে বঙ্গবন্ধুর কন্যার হাতকে শক্তিশালী করুন-এমপি মুকুল

ডেস্ক রিপোর্ট 
  • আপডেট সময় : রবিবার, ২৮ মে, ২০২৩
  • ১১৪ বার পঠিত

স্টাফ রিপোর্টার:

প্রাথমিক গণশিক্ষা মন্ত্রণালয়ের সংসদীয় স্থায়ী কমিটির সদস্য ও ভোলা -২  আসনের সংসদ সদস্য আলী আজম মুকুল বলেন,স্মার্ট বাংলাদেশ গড়তে সবাইকে ঐক্যবদ্ধ হয়ে বঙ্গবন্ধুর কন্যা শেখ হাসিনার হাতকে  পুনরায় শক্তিশালী করতে হবে’।দেশকে নিরাপদ রাখতে হলে বঙ্গবন্ধুর কন্যার কোনো বিকল্প নেই। রবিবার (২৮ মে) উপজেলা পরিষদ হলরুমে ভূমি সেবা সপ্তাহ উদযাপন উপলক্ষ্যে প্রধান অতিথির বক্তব্যে তিনি  এসব কথা বলেন। তিনি আরো বলেন,ভূমি মালিকদের হয়রানি, প্রতারণা বন্ধ সহ সেবা দোরগোড়ায় পৌঁছে দেওয়ার জন্য বঙ্গবন্ধুর কন্যা ও আমাদের প্রিয় নেত্রী শেখ হাসিনা সবকিছুতেই ডিজিটালাইজড করেছেন। যার ধারাবাহিকতায় স্মার্ট বাংলাদেশ রোড ম্যাপ স্মার্ট সিটিজেন, স্মার্ট সোসাইটি, স্মার্ট ইকোনোমি এবং স্মার্ট গভর্নেন্স বাস্তবায়নের  জন্য নানা পরিকল্পনা গ্রহণ করেছেন।

উপজেলা নির্বাহী কর্মকর্তা নওরিন হকের সভাপতিত্বে সহকারী কমিশনার ভূমি  মুন্নী ইসলাম তার স্বাগত বক্তব্যে বলেন, উপজেলা পর্যায়ে যেসব ভূমি সেবা প্রদানে বিশেষ গুরুত্বারোপ করা হয়েছে সেগুলো হচ্ছে: ই-নামজারির আবেদন গ্রহণ, ভূমিহীনদের মধ্যে বন্দোবস্তকৃত কৃষি খাস জমির কবুলিয়ত ও দলিল হস্তান্তর, অনলাইনে ডিসিআর ও খতিয়ান ইত্যাদি সেবাসমূহ প্রদানের ব্যবস্থা করা, মাঠ পর্যায়ে চলমান জরিপ কার্যক্রম বিষয়ে গণশুনানি, আপত্তি/আপিল দাখিল ও নিষ্পত্তির কার্যক্রম গ্রহণ করা, মাঠ পর্চা, রেকর্ড  হস্তান্তরসহ বিবিধ সেবা দেওয়া। এছাড়া ভূমি ব্যবস্থাপনা অটোমেশন,অনলাইন ভূমি উন্নয়ন কর আদায় সিস্টেম, ডিজিটাল রেকর্ড রুম, একযোগে খতিয়ান ও পর্চা প্রাপ্তি, ডিজিটাল সার্ভিয়িং,ম্যাপিং অনলাইন জলমহাল ইজারা, ল্যান্ড জোনিং, অনলাইন শুনানী সিস্টেম, হটলাইন সেবা (১৬১২২) চালু হয়েছে। ই-নামজারি, অনলাইন ভূমি উন্নয়ন, খতিয়ান ও মৌজা ম্যাপ বিষয়ে ব্যাপক অবহিতকরণ ও গণসচেতনতা কর্মসূচি গ্রহণ করা হবে। সেবা গ্রহীতাদের সেবা সম্পর্কিত বিভিন্ন জিজ্ঞাসার জবাব সরাসরি উত্তর প্রদানের জন্য সেবা বুথে কর্মকর্তা নিয়োজিত থাকবেন।অনলাইন পেমেন্ট এর ক্ষেত্রে মোবাইল ব্যাংকিং এর মাধ্যমে পেমেন্ট করা যাবে। এছাড়াও সরকার ২০১৬ সালে ভূমি ব্যবস্থাপনার কর্মপরিকল্পনা গ্রহণ করেছেন যার মধ্যে অন্যতম হচ্ছে -সিঙ্গেল প্ল্যাটফরম সিঙ্গেল অ্যাপস, জমি ক্রয়ের সাথে সাথে ভূমি মালিকানা সনদ প্রদান করা, বাংলাদেশ ডিজিটাল জরিপ হবে সর্বশেষ জরিপ কার্যক্রম, বাড়িতে বসেই ভূমির অধিকাংশ সেবা নিশ্চিত করা অর্থাৎ ভূমি অফিসে কারো আসার প্রয়োজন হবে না সে ব্যবস্থা করা।

অনুষ্ঠানে আরো বক্তব্য রাখেন উপজেলা পরিষদ চেয়ারম্যান আবুল কালাম, বোরহানউদ্দিন পৌর মেয়র রফিকুল ইসলাম, উপজেলা আ’লীগ সম্পাদক জসিম উদ্দিন হায়দার  প্রমুখ।সভায় বিভিন্ন সরকারি-বেসরকারি দপ্তরের কর্মকর্তা, মুক্তিযোদ্ধা সংসদ, বিভিন্ন শিক্ষা প্রতিষ্ঠান শিক্ষকগণ, ধর্মীয় নেতাগন অংগ্রহণ করেন।

এর আগে জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের জুলিও কুরি শান্তি পদক প্রাপ্তির ৫০ বছর পূর্তি উদযাপন উপলক্ষে এক বর্ণাঢ্য রেলি ও আলোচনা সভা অনুষ্ঠিত হয়েছে।

 

এ জাতীয় আরও খবর

ফেসবুকে আমরা